আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয়

আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয় করার উপায়ঃ আমাদের স্বাস্থ্যের কি অবস্থা এইটা অনেক সময় আমাদের আঙুলের নক বলে দেয়। আজকের এই আর্টিকেলে আমি বিভিন্ন ধরণের নখের বিষয়ে আলোচনা করেছি, যেগুলো দেখে আপনারা সহজেই আপনাদের বা আশেপাশের মানুষের স্বাস্থ্যের অবস্থা বুঝে ফেলতে পারবেন। 

আঙুলের নক দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয়

আপনারা এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে ধর্য্যসহকারে পড়ে নিলে কিছু সাস্থ্য সমস্যা যেমন স্কিন ক্যান্সার, রক্ত শূন্যতা, থাইরয়েডের সমস্যা ইত্যাদি এই রোগ গুলো প্রাথমিক পর্যায়ে ধরেফেলে চিকিৎসা করাতে পারবেন। তাহলে আসুন একটা একটা করে দেখে নেওয়া যাক।

আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয়
আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয় করার পদ্ধতি

১. নক নীল হয়ে যাওয়া।

হঠাৎ করে নক নীল হয়ে যাওয়া মারাত্মক একটা লক্ষণ। রক্তে অক্সিজেনের পরিমান অনেক কমে গেলে নক নীল হতে পারে। এর সাথে শাসকষ্ট ও বুকে ব্যথা থাকতে পারে, এটি দ্রুত চিৎসা না করলে মৃত্যু ও হতে পারে। তাই হটাৎ করে নক নীল হয়েগেলে দ্রুত হাসপাতালে যেতে হবে।

এছাড়া অন্যন্য কারণেও এমনটি হতে পারে যেমন ফুসফুসে রোগ, হার্ডের রোগ, এসএলই রোগ ইত্যাদি এগুলো হলেও নক নীল হতে পারে। এগুলো হটাৎ অক্সিজেন কমে যাওয়ার মতো জরুরি না হলেও চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

২. নখে ঘাড়ো লম্বা দাগ। 

নকে আঘাত পেলে ঘাড়ো দাগ হতে পারে, আবার একধরণের স্কিন ক্যান্সারেও নখে ঘাড়ো লম্বা দাগ হতে পারে। যদি কোনো আঘাত পাওয়া ছাড়াই নতুন করে নখে লম্বা ঘাড়ো দাগ দেখা দেয় বা আগে থেকেই ছিলো এমন দাগ আরো ছড়িয়ে যাই বা রঙ বদলায় তাহলে একজন ভালো স্কিনের ডাক্তার দেখাবেন। 

Read More: Typingmaster Download Free and Start Typing Like a Pro

আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয়

এমন হলে আবার আতঙ্কিত হবেননা ক্যান্সার ছাড়া আরো অনেক কারণেও এমন হতে পারে তবে ক্যান্সার হওয়ার যেহুতু একটা সম্ভবনা আছে তাই ডাক্তার দেখে নেওয়াই ভালো। আর এই ক্যান্সার যত আগে ধরা যায় ততোই ভালো।

৩. নখে ছোট সাধা দাগ

দাঁত দিয়ে নখ খুঠালে বা নখে আঘাত পেলে সাধারণত এমন হয়ে থাকে।

নতুন নখ আসলে এই দাগ চলে যায়, তাই এইটা নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই। 

৪. নখ মাঝখান দিয়ে ডেবে যাওয়া।

সাধারণত আয়রনের অভাবে নখ মাঝখান দিয়ে ডেবে যায়। আঙুলের নখ এমনভাবে ডেবে যায়, মনে হয় যেন নখের মাঝখানে চামচের মতো হয়েগেছে। 

ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করালেই এটি ভালো হয়ে যায়। 

৫. নখ সবুজ হয়ে যাওয়া।

নখে চুরুমোনাস নামে একধরণের ব্যাক্টিরিয়া ইনফেক্শন হলে নখ ঘাড়ো সবুজের মতো হতে পারে। এইটা সাধারণত নিজে নিজে সারেনা, এটি সারানোর জন্য ওষুধ লাগে। তাই নখ ঘাড়ো সবুজ রঙের হলেই ডাক্তার দেখিয়ে নিবেন।

আঙ্গুলের নখ দেখে স্বাস্থ্যের অবস্থা নির্ণয় এর আর্টিকেলটির তথ্যসূত্রঃ ইন্টারনেট রিসার্চ।